ভারতের হিরো ‘এপিজে’, সৌদির ‘আব্দুল্লাহ আজিজ’, পাকিস্তানের ‘কায়েদে আজম’, আর বাংলাদেশের ‘হিরো আলম’!

0

মীর গোলাম সাকলায়েনঃ ভারতের জনপ্রিয় ব্যক্তি সাবেক রাষ্ট্রপতি এপিজে আবুল কালাম আজাদ, পাকিস্তানের কায়েদে আজম আলী জিন্নাহ, আধুনিক সৌদিআরবের রূপকার কিং আব্দুল্লাহ আব্দুল আজিজ এবং বাংলাদেশের তথাকথিত হিরো ‘হিরো আলম’ একই কাতারে সম্মানিত!.. শুনতে অবাক লাগছে কি?.. কিন্তু অবাক লাগলেও ব্যাপারটি কিন্তু সত্যি! সম্প্রতি বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চইঞ্জিন ‘গুগলে’ ইমেজ অপশনে গিয়ে সার্চ করলে কিন্তু উত্তরটা সেটাই বলে!..

একটি দেশকে বিশ্বকাতারে পরিচিতি করিয়ে দিতে হলে যে যে নিয়ামকের প্রয়োজন পরে, তার মধ্যে সে দেশের খ্যাতিমান অথবা বীর অথবা কোনো বিখ্যাত ব্যক্তিদের নামের ব্যবহার আবশ্যক হয়ে পরে। যেমনঃ মহাত্মা গান্ধি, এপিজে আবুল কালাম আজাদ, কিংবা শচীন টেন্ডুলকার অথবা শাহরুখ খানের দেশ ভারত; কায়েদে আজম মোঃ আলী জিন্নাহর দেশ পাকিস্তান; নেলসন ম্যান্ডেলার দেশ ‘দক্ষিণ আফ্রিকা ‘; কিং আব্দুল আজিজের দেশ সৌদিআরব।  তেমনি বিশ্বকাতারে বাংলাদেশের পরিচিতি করে দিতে গিয়ে আমরা বলতে পারি, ‘শেখ মুজিবের বাংলাদেশ, কিংবা সাকিব আল হাসানের বাংলাদেশ, কিংবা এফ আর খানের বাংলাদেশ।

‘হিরো অফ ইন্ডিয়া’ লিখে সার্চ দিলে আসে যাদের ছবি

যদি আপনি সার্চইঞ্জিন গুগলে গিয়ে ইমেজ অপশনে টাইপ করেন ‘হিরো অফ ইন্ডিয়া’ – আপনি প্রথমেই দেখবেন ভারতের বিখ্যাত ব্যক্তিত্ব ‘এপিজে আবুল কালাম আজাদ’ সহ ‘আমির খান’ এবং শচীন টেন্ডুলকার দের ছবি।

যদি আপনি টাইপ করেন ‘হিরো অফ পাকিস্তান’ – দেখবেন সে দেশের বরেণ্য ব্যক্তি  কায়েদে আজমের ছবিসহ সেদেশের কয়েকজন বিখ্যাতদের ছবি।

এভাবে যদি আপনি ক্রমান্বয়ে ‘হিরো অফ- আমেরিকা, সৌদিআরব,  শ্রীলঙ্কা, মালয়েশিয়া এসব লিখে সার্চ করেন, সেসব দেশের বিখ্যাত বিখ্যাত ব্যক্তিদের অবয়বই ভেসে উঠবে।

কিন্তু, দুঃখের বিষয় হলো যদি আপনি ‘হিরো অফ বাংলাদেশ’ লিখে সার্চ করেন প্রথম পেইজেই আসবে একমাত্র যার ছবি, তিনি হলেন তথাকথিত হিরো  ‘হিরো আলম’। যিনি কিনা পুরো এই দেশ বাংলাদেশকে উপস্থাপন করছে পুরো বিশ্বে!.. কিছু বস্তাপচা গান এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে হাস্যকর ট্রল দিয়ে সস্তা পরিচিতি প্রাপ্ত একজন!

‘হিরো অফ বাংলাদেশ’- হিরো আলম!!!

তাহলে, ভারতীয়দের উপস্থাপন করছে এপিজে, সৌদিকে আব্দুল আজিজ, পাকিস্তানের কায়েদে আজম আর বাংলাদেশের হিরো আলম! -ব্যাপারটা গিয়ে কিন্তু তা-ই দাঁড়াচ্ছে।

বাংলাদেশকে বিশ্বকাতারে পরিচয় করতে বঙ্গবন্ধু শেখ মুজিব কিংবা সাত বীরশ্রেষ্ঠ অথবা বিশ্বসেরা ক্রিকেট অলরাউন্ডার সাকিব আল হাসানদের টপকিয়ে শেষ পর্যন্ত ‘হিরো আলম’!!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here