About Us

ইনডিপেনডেন্ট বাংলা কী?

ইনডিপেনডেন্ট বাংলা পত্রিকাটি ইনডিপেনডেন্ট বাংলা পাবলিকেশন্স লিমিটেড কর্তৃক প্রকাশিত সংবাদ মাধ্যম ।

‘তথ্যে-চেতনায় মুক্তির তাড়নায়’ ইনডিপেনডেন্ট বাংলার অভিযাত্রা । নির্ভরযোগ্য ও প্রয়োজনীয় তথ্যের অবাধ প্রবাহ; সমাজ, দেশ ও জগত সম্পর্কে নিবিঘ্ন ও সুষ্ঠু চিন্তার বিকাশের মাধ্যমে বাঙালি জাতির অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক ও বুদ্ধিগত স্বাধীনতার উন্নয়ন তথা প্রকৃত মুক্তি অর্জনের পথকে সুগম করে দেওয়ার লক্ষ্যেই ইনডিপেনডেন্ট বাংলার প্রতিষ্ঠা।

বাছাইকৃত, নির্ভরযোগ্য ও তথ্যসমৃদ্ধ সংবাদ এবং জনপ্রয়োজনীয় বিশ্লেষণী প্রবন্ধ ও রচনা ইনডিপেনডেন্ট বাংলার মূল সম্পদ। ইনডিপেনডেন্ট বাংলাই বাংলা ভাষার প্রথম পত্রিকা যা সমস্ত বাংলা ভাষাভাষী অঞ্চল থেকে প্রত্যক্ষ প্রতিবেদকের মাধ্যমে সংবাদ সংগ্রহ ও একাধিক মাধ্যম দ্বারা যাচাই পূর্বক সংবাদ পরিবেশন করে। অবাংলাভাষাভাষী এলাকার তথ্য ও সংবাদের জন্য ইনডিপেনডেন্ট বাংলার নীতি হলো, আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত ইংরেজী ভাষার গণমাধ্যম থেকে অনুবাদ প্রকাশ ও বিদেশে অবস্থিত প্রতিনিধির পাঠানো প্রতিবেদন।

বৃহত্তর লক্ষ্য উদ্দেশ্য :

ইনডিপেনডেন্ট বাংলার সুদূরপ্রসারী লক্ষ্য হলো সংবাদ ও সংবাদমাধ্যম  ও সাংবাদিকদের চিন্তা, লেখনী ও কর্মের স্বাধীনতা নিশ্চিতকরণের মাধ্যমে সংবাদের সর্বোচ্চ বস্তুনিষ্ঠতা (objectivity) অর্জন করার সাথে সাথে লেখক ও সাংবাদিকদের লেখনীর ধরণে, ভঙ্গি, ভাষা ব্যবহার, মত প্রকাশ ও তথ্যপ্রকাশের স্বাধীনতাও নিশ্চিত করা, যার মাধ্যমে সাংবাদিকতার প্যারাডাইম শিফ্ট ঘটিয়ে ‘চূড়ান্ত, স্বাধীন, নির্ভরযোগ্য গণতন্ত্র চর্চার উপযোগী সাংবাদিকতা’র উন্মেষ ঘটে।

এই উদ্দেশ্যকে সামনে রেখেই নিম্নোক্ত সুনিদিষ্ট কর্মসূচি লক্ষ্যাদি ইনডিপেনডেন্ট বাংলার মূলনীতিতে গ্রন্থিত করা হয়েছে।

সুনির্দিষ্ট লক্ষ্য :

১. সত্য, নির্ভরযোগ্য, গবেষণাধর্মী ও প্রতিক্রিয়াশীল (effective) তথ্যের অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ প্রবাহ নিশ্চিত বস্তনিষ্ঠ সংবাদ পরিবেশন ।

২. চিন্তার স্বাধীনতার সম্প্রসারণের লক্ষ্যে, মুক্ত-সংলাপ, আড্ডা, অধ্যয়ণ প্রভৃতি কর্মসূচি প্রনয়ণ। এই লক্ষ্যে, নতুনতর দিগন্তের নব নব রচনার বিকাশে উদ্যোগ গ্রহণ।

৩. লেখার ধরণের ক্ষেত্রে, ভাষা প্রয়োগের ক্ষেত্রে ও কাজের পরিসরের ক্ষেত্রে লেখক ও সাংবাদিকদের ব্যক্তি স্বাধীনতার (subjectivity) সংরক্ষণ।

৪. ভয়, ভীতি, প্রলোভনের ঊর্ধ্বে সত্য প্রকাশের সংগ্রামে অগ্রবর্তী হওয়া যার মাধ্যমে গণতন্ত্র ও সুশাসনের জন্য সহায়ক স্বাধীন সংবাদ মাধ্যমের ভিত্তি মজবুত হয়।

৫. বাঙালি জাতির প্রকৃত মুক্তির লক্ষ্যে, এসকল কর্মসূচি ছাড়াও আরো নতুনতর দিগন্তের সচেতনতা মূলক, বিকাশমূলক, জ্ঞানমূলক, শিক্ষামূলক ও গবেষণামূলক কর্মসূচি গ্রহণ।

কর্মপরিধি :

ইনডিপেনডেন্ট বাংলার কার্যালয় বাংলাদেশের রাজধানী ঢাকাতে । বাংলাদেশের জাতীয় ও আঞ্চলিক পর্যায়ের অর্থনীতি, রাজনীতি, ক্রীড়া, শিক্ষা, স্বাস্থ্য বিনোদন, আবহাওয়া, দুর্যোগ, ক্যারিয়ার, চাকুরী প্রভৃতি গুরুত্বপূর্ণ বিষয়ে তথ্যবহুল সংবাদ, বিশ্লেষণীসহ ও আন্তর্জাতিক পরিমন্ডলের বিভিন্ন বিষয়াবলী নিয়ে সংবাদ, সংলাপ, প্রবন্ধ ও নানাবিধ রচনা প্রকাশ নডিপেনডেন্ট বাংলা পত্রিকার আওতাভুক্ত।


প্রকাশনা ও স্বত্ব: ইনডিপেনডেন্ট বাংলা পাবলিকেশন্স লিমিটেড 

উপদেষ্টা সম্পাদক : মো :আব্দুল জলিল মিঞা, অতিরিক্ত সচিব (অব:) গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার 

ভারপ্রাপ্ত সম্পাদক: আজাদ সিরাজী